শিল্প মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৭ ডিসেম্বর ২০১৬

সিনিয়র সচিবের জীবন বৃত্তান্ত

বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) ৮১ ব্যাচের কর্মকর্তা জনাব মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি  ২৬ অক্টোবর ২০১৪ তারিখে শিল্প মন্ত্রণালয়ের সচিব পদে যোগদান করেন। তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিল্প মন্ত্রণালয়ের ৩০তম সচিব। এছাড়াও তিনি পদাধিকারবলে কর্ণফুলী সার কারখানা কোম্পানী লিমিটেড (KAFCO) এর পরিচালনা পর্ষদের চেয়ারম্যান, সম্প্রতি চালুকৃত শাহজালাল ফার্টিলাইজার কোম্পানী লিমিটেড এর চেয়ারম্যান এবং বৃটিশ আমেরিকান টোব্যাকো কোম্পানী (BAT) এর পরিচালনা পর্ষদের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।

 

জনাব মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি ১৯৭৯ সনে অনুষ্ঠিত ‘সুপিরিয়র পদে নিয়োগ পরীক্ষায়’ উত্তীর্ণ হয়ে ১৯৮১ সালের ৩০ জানুয়ারি অডিট এন্ড একাউন্টস বিভাগে সহকারি কন্ট্রোলার মিলিটারী একাউন্টস পদে যোগদান করেন। চাকরি জীবনে প্রাথমিক পর্যায়ে তিনি প্রতিরক্ষা অর্থ অধিদপ্তর এবং হিসাব মহানিয়ন্ত্রকের অধীন বিভিন্ন অফিসে কাজ করেন। এছাড়া তিনি বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত মহাপরিচালক (সদস্য, অর্থ) পদে এবং বাণিজ্য, শিক্ষা ও অর্থ মন্ত্রণালয়ের উপসচিব, যুগ্মসচিব ও অতিরিক্ত সচিব পদে কাজ করেন। তিনি ২০১০ সালের ০৩ ফেব্রুয়ারি তারিখে যোগাযোগ মন্ত্রণালয়ের সেতু বিভাগের ভারপ্রাপ্ত সচিব পদে যোগদান করেন এবং ২৯ জুলাই ২০১০ তারিখে একই বিভাগে সচিব পদে পদোন্নতি লাভ করেন। ২০১১ সালের নভেম্বর মাসে তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) এর নির্বাহী চেয়ারম্যান এবং ২০১৪ সালের জানুয়ারি মাসে প্রাইভেটাইজেশন কমিশনের সদস্য পদে নিযুক্ত  হন এবং শিল্প মন্ত্রণালয়ের সচিব পদে যোগদানের পূর্ব পর্যন্ত এ পদের দায়িত্ব পালন করেন।

 

জনাব মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি এসএসসি পরীক্ষায় ১৯৭২ সনে মানবিক বিভাগে পঞ্চম স্থান অধিকার করেন এবং ১৯৭৪ সনে প্রথম বিভাগে এইচএসসি পাশ করেন। অত:পর ঢাকা বিশ্ববিদ্যালয় হতে বিএসএস (অনার্স), এমএসএস (অর্থনীতি) পরীক্ষায় কৃতিত্বের সাথে উত্তীর্ণ হন এবং চাকরিরত অবস্থায় ১৯৯২ সালে আমেরিকা যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের উইলিয়াম কলেজ হতে এমএ (উন্নয়ন অর্থনীতি) ডিগ্রি লাভ করেন। এছাড়া তিনি দেশে বিদেশে বেশ ক’টি গুরুত্বপূর্ণ প্রশিক্ষণ কোর্সে যোগদান করেন। এর মধ্যে পিএটিসিতে ‘এডভান্সড কোর্স অন এ্যাডমিনিষ্ট্রিশন এন্ড ডেভেলপমেন্ট (এসিএডি)’, যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যের হনলুলুতে অনুষ্ঠিত ১২ (বার) সপ্তাহ মেয়াদী ‘এশিয়া-প্যাসিফিক কোর্স অন সিকিউরিটি স্টাডিজ’, ঢাকা ও সিঙ্গাপুরে অনুষ্ঠিত ০৮ (আট) সপ্তাহ মেয়াদী ‘ম্যানেজমেন্ট এট দি টপ (MATT)’ ও ন্যাশনাল ডিফেন্স কলেজ, ঢাকায় ০১ (এক) মেয়াদী এনডিসি কোর্স অন্যতম।

 

তিনি ২০১৬ সনের এপ্রিল মাসে সরকারের সিনিয়র সচিব পদে পদোন্নতি লাভ করেন।

 

জনাব ভূঁইয়ার পৈত্রিক নিবাস নরসিংদী জেলার সদর উপজেলার বালুসাইর গ্রামে। তাঁর পিতার নাম আলহাজ্ব মোঃ মোফাজ্জল হোসেন ভূঁইয়া।

 

জনাব মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি বিভিন্ন পর্যায়ে সরকারি দায়িত্ব পালনকালে পৃথিবীর বহু দেশ ভ্রমণ করেন এবং পেশাগত দায়িত্ব পালনসহ বিভিন্ন আন্তর্জাতিক সেমিনার, প্রশিক্ষণ ও কর্মশালায় অংশগ্রহণ করেন। কর্মজীবনের পাশাপাশি তিনি সামাজিক উন্নয়নমূলক কর্মকান্ডের সাথেও নিবিড়ভাবে সম্পৃক্ত। বিদেশে ভ্রমণ অভিজ্ঞতার ভিত্তিতে তিনি দু’টি সুখপাঠ্য ভ্রমণ কাহিনীমূলক গ্রন্থ রচনা করেন। তাঁর ‘দেশ-বিদেশের ভ্রমণ কথা’ ফেব্রুয়ারি ২০১৩ এবং ‘মার্কিন মুলুকে মনোভ্রমণ’ ফেব্রুয়ারি ২০১৪ তে বিদ্যাপ্রকাশ থেকে প্রকাশিত হয়। জনাব মোঃ  মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি বিবাহিত এবং তিন সন্তানের জনক।

 

 


Share with :